-->
বরিশাল বিভাগের দর্শনীয় স্থান

বরিশাল বিভাগের দর্শনীয় স্থান


আমাদের দেশ বাংলাদেশ যা আমাদের জন্মভূমি এবং কর্মভূমি। কিন্তু তারপরও আমরা এর কতটুকু চিনি।এবং কতটুকু জানি। বাংলাদেশ ভ্রমণ করতে আমরা কতটুকু বা গাইড এর শরনাপন্ন হই। আমরা যতটুকু ভ্রমণ করি তা করি সহ পরিবারের অথবা বন্ধু-বান্ধবদের সাথে শখের বশবর্তী হয়ে।কিন্তু ক'জন আছে যারা নিতান্তই ভ্রমণ টাকে একটা নিয়মিত উপলক্ষ হিসেবে নিতে পেরেছে । কিন্তু একটু সময় পেলে ভ্রমণ করা জেতে পারে।
কারন
বরিশাল বিভাগের দর্শনীয় স্থানআমরা অনেক জবের ক্ষেত্রে অনেক জায়গায় পরীক্ষা দিতে যাই । এমনও তো হতে পারে ওই জাগায় অনেক দর্শনীয় স্থান আছে যাহা একটু অল্প সময়ের মধ্যে ঘুরে আসা সম্ভব। তাই আমরা আজকে এই ►বরিশাল বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তা সুন্দরভাবে এই পোষ্টে উল্লেখ করেছি।

আমরা নিচে ►বরিশাল বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তাহা উল্লেখ করেছি । আপনি দর্শনীয় স্থানগুলোর নাম গুলোর উপর ক্লিক করে ওই স্থানের সম্পূর্ণ বিস্তারিত জেনে আসতে পারেন যাতে আপনাদের ওই স্থান ভ্রমণ করতে কোন সমস্যা না হয় । আমরা এই পোস্টটির মাধ্যমে শুধুমাত্র আপনাদের কে তথ্য প্রদানের চেষ্টা করেছি,যা আমরা বিভিন্ন ইন্টারনেট এবং গাইড বই থেকে সংগ্রহ করেছি। আপনি নিজ দায়িত্বে এই জায়গাগুলোতে ভ্রমণ করার চেষ্টা করবেন এবং আরো উৎস থেকে সম্পূর্ণরূপে ধারনা নিবেন।
সাগরকন্যা কুয়াকাটা
শাপলা গ্রাম, সাতলা
দুর্গাসাগর দীঘি
গুঠিয়া মসজিদ
মনপুরা দ্বীপ
মিয়াবাড়ি জামে মসজিদ
অক্সফোর্ড মিশন গির্জা

বরিশাল বিভাগের দর্শনীয় স্থানের নাম
                                                           বরিশাল বিভাগের দর্শনীয় স্থান
বরিশাল

দুর্গাসাগর, কালেক্টরেট ভবন, চাখার প্রত্নতাত্ত্বিক জাদুঘর, রামমোহনের সমাধি মন্দির, সুজাবাদের কেল্লা, সংগ্রাম কেল্লা, শারকলের দুর্গ, গির্জামহল্লা, বেলস পার্ক, এবাদুল্লা মসজিদ, কসাই মসজিদ, অক্সফোর্ড গির্জা, শংকর মঠ, মুকুন্দ দাসের কালীবাড়ি, ভাটিখানার জোড়া মসজিদ, অশ্বিনী কুমার টাউন হল, চরকিল্লা, এক গম্বুজ মসজিদ, সাড়ে তিন মণ ওজনের পিতলের মনসা।

বরগুনা

বিবিচিনি শাহী মসজিদ, সোনারচর, লালদিয়ার বন ও সমুদ্র সৈকত, হরিণঘাটা, রাখাইন এলাকা, বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ একাডেমি।

ভোলা
চরকুকরিমুকরি, বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্মৃতি জাদুঘর, ওয়ান্ডার কিংডম, মনপুরা দ্বীপ।

ঝালকাঠিসুজাবাদের কেল্লা, ঘোষাল রাজ বাড়ির ধ্বংসাবশেষ, নুরুল্লাপুর মঠ, সিভিল কোর্ট ভবন, সাতুরিয়া জমিদারবাড়ি, জীবনানন্দ দাশের মামাবাড়ি, কীর্তিপাশা জমিদারবাড়ি, গাবখান সেতু, ধানসিঁড়ি নদী, রূপসা খাল, নেছারাবাদ কমপ্লেক্স, পোনাবালিয়া মন্দির, সিদ্ধকাঠি জমিদারবাড়ি, নলছিটি পৌরভবন, মার্চেন্টস্ স্কুল, চায়না কবর, কামিনী রায়ের বাড়ি, কুলকাঠি মসজিদ, সুরিচোড়া জামে মসজিদ, শিবমন্দির, নাদোরের মসজিদ।

পটুয়াখালী

কুয়াকাটা বৌদ্ধবিহার, শ্রীরামপুর মিয়াবাড়ি মসজিদ, মিঠাপুকুর, কানাইবালাই দীঘি, কমলা রানীর দীঘি, সুলতান ফকিরের মাজার, নুরাইনপুর রাজবাড়ি, শাহী মসজিদ।

পিরোজপুর


রায়েরকাঠি জমিদারবাড়ি, মঠবাড়িয়ার সাপলেজা কুঠিবাড়ি, প্রাচীন মসজিদ, মঠবাড়িয়ার মমিন মসজিদ, শ্রীরামকাঠি প্রণব মঠ সেবাশ্রম, গোপালকৃষ্ণ টাউন ক্লাব, শেরেবাংলা পাবলিক লাইব্রেরি, মাঝের চর মঠবাড়িয়া, পাড়েরহাট জমিদারবাড়ি, বলেশ্বরঘাট শহীদ স্মৃতিস্তম্ভ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "বরিশাল বিভাগের দর্শনীয় স্থান"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *