-->
সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান


জ্ঞান
জ্ঞান এক কথায় হল পরিচিতি থাকা, কোন কিছু সম্পর্কে বা কারো বিষয়ে জেনে থাকা বা বুঝে থাকা, হতে পারে কোন কিছুর প্রকৃত অবস্থা, তথ্য, বিবরণ, বা গুনাবলী সম্পর্কে জ্ঞান থাকা, যেটি অর্জিত হয়েছে উপলব্ধির মাধ্যমে, অনুসন্ধানের মাধ্যমে বা শিক্ষা গ্রহণের ফলে অভিজ্ঞ হওয়ায় বা পড়াশুনা করে।

জ্ঞান বলতে কোন বিষয় সম্পর্কে তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষা থাকাকে বুঝায়। এটা বহিঃপ্রকাশ ধরনের হতে পারে (যেমন ব্যবহারিক গুনাবালী সম্পন্ন বা অভিজ্ঞতা সম্পন্ন) অথবা বহিঃপ্রকাশ ধরনের নাও হতে পারে (যেমন কোনো বিষয়ে শুধু তাত্ত্বিক দিকটি বোঝা); এটা কম বা বেশি ফর্মাল বা নিয়মার্বতিতা সম্পন্ন হতে পারে।দর্শনশাস্ত্রের, জ্ঞান নিয়ে যে অংশটি আলোচনা করে তাকে জ্ঞানতত্ত্ব বলে; দার্শনিক প্লেটো জ্ঞানকে প্রতিষ্ঠানিক ভাবে সংজ্ঞায়িত করেন "প্রমাণিত সত্য বিশ্বাস" বলে, যদিওবা এই সংজ্ঞা নিয়ে অনেক বিশ্লেষক দার্শনিক একমত হন যে সংজ্ঞাটির মধ্যে কিছু সমস্যা রয়েছে, এর কারণ হল গেটিয়ের সমস্যা। যদিওবা প্রচুর সংজ্ঞা রয়েছে জ্ঞানের উপর এবং প্রচুর তত্ত্ব রয়েছে এটির অস্তিত্ব নিয়ে।


১. বাংলাদেশকে নিয়ে কিছু তথ্য
২. সাধারণ জ্ঞান অজানা তথ্য-১
৩. জেনে নিন প্রেম নিয়ে কিছু বিখ্যাত ব্যাক্তিদের বিখ্যাত কিছু উক্তি
৪. সাধারণ জ্ঞান = ০১
৫. পাচঁ কালিমার আরবী উচ্চারনসহ বাংলা অনুবাদ
৬. বাংলাদেশ থেকে ভারতে গিয়ে বিখ্যাত যারা
৭. বাংলা বাগধারা
৮. আপনি জানেন কি ধর্মের উৎপত্তি কিভাবে হয়েছে
৯. ধাধার আসর এর সকল বাংলা ধাঁধাঁ এবং মজার ধাধা
১০. ভাষার উৎপত্তি সম্পর্কে জানি
১১. রমজানের ৩০ দিনের ৩০টি ফজিলত জানে নেই
১২. সাধারণ জ্ঞান☞☞প্রশ্ন উত্তর-০১
১৩. বিশ্বের ক্ষুদ্রতম, বৃহত্তম, দীর্ঘতম, উচ্চতম ও গভীরতম বিষয়ে প্রশ্ন উত্তর
১৪. মহান আল্লাহর ৯৯টি নাম ও তার অর্থ
১৫. বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র
১৬. ভূমি রেকর্ড ও জরিপ পদ্ধতি জানুন
১৭. পড়াশোনায় মনোযোগী হবার উপায়
১৮. আত্মবিশ্বাস
১৯. কোন বিষয় নিয়ে আপনি পড়াশুনা করবেন
২০.  ক্যারিয়ার পরিকল্পনা
২১. বীরশ্রেষ্ঠ ০৭ জন
২২. এন্ড্রয়েড ফোন
২৩. ফলের গুনাগুন ও উপকারিতা
২৪.  ইউটিউব
২৫.   ব্লোগার সাইট
২৬. ইলেক্ট্রনিক্স
২৭.  কিছু শিক্ষনীয় গল্প
২৮. বাংলাদেশ সম্পর্কে কিছু তথ্য
২৯. বাংলা ব্যাকরণ
৩০.  ভাব সম্প্রসারণ
৩১.   চাষাবাস করুন
৩২.  ইংরেজি ভাষা
৩৩.   কম্পিউটার সম্পর্কে ধারণা
৩৪. ন্টারভিউ নলেজ
৩৫.  ড্রাইভিং সম্পর্কিত সম্পূর্ণ তথ্য
৩৬. বাংলা রচনা
৩৭. বিখ্যাত ব্যক্তিদের জীবনী
৩৮.  বিশ্ববিদ্যালয়
৩৯. স্বাস্থ্য টিপস
৪০. বছর বা বর্ষপঞ্জি কি
৪১. বাংলাদেশ টিভি চ্যানেল এর ইতিহাস এবং ওয়েব সাইট
৪২. সকল সিম অপারেটরের তথ্য
৪২. মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপস



চাকুরি সংক্রান্ত সাধারণ জ্ঞান



অনেকেই বলে সরকারি হোক বা বেসরকারি হোক চাকুরি পাওয়া প্রায় অসম্ভব। কিন্তু আমি বিপ্লব ব্লগার মনে করি আমার জদি জ্ঞন থাকে এবং আপনি যদি নিজেকে যোগ্য করে গড়ে তোলতে পারেন তাহলে চাকুরি আপনাকে খোঁজবে। আসল কথা হচ্ছে সকল বিষয়ের উপর পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে হবে। সরকারি হোক বা বেসরকারি চাকুরি হোক কনো চাকুর জন্য নির্দিষ্ট কনো সিলেবাস থাকে না। আপনার সব বিষয়র উপর পরিপূর্ণ জ্ঞান থাকতে হবে। এবং সেই অনুযায়ী বিভিন্ন বই পড়তে হবে।

ভালো চাকরি পাওয়ার জন্য অষ্টম শ্রেনি থেকে অনার্সে পড়া অবস্থায় প্রস্তুতি শুরু করতে হবে। পড়াশোনা শেষ করে চাকুরির জন্য প্রস্তুত হওয়া হতাশার কারণ। তখন বয়স নিয়ে চিন্তা করে অনেকেই পড়াশোনায় আগ্রহ প্রায় হারিয়ে ফেলে। তাই সময় থাকতে নিজেকে প্রস্তুত করুন।


বিপ্লব ব্লগার
বিপ্লব ব্লগার
আমি বিপ্লব ব্লগার মনেকরি বাংলা (ব্যাকরণ + সাহিত্য), ইংরেজি (গ্রামার + অন্যান্য ), গণিত (বীজ + পাটি + জ্যামিতি), সাধারণ জ্ঞান (বাংলাদেশ + আর্ন্তজাতিক + খেলাধুলা + ইতিহাস) এই বিষয় গুলো আপনাক আয়ত্ব এবং বার বার রিভিউ দিতে হবে। তাহলে আপনার চাকুরির পরীক্ষার জন্য প্রস্তুতি মোটামুটি হয়ে যাবে।


বাংলা ব্যাকরণ এর জন্য বাংলা ব্যাকরণ এই বইয়ের ব্যাকরণ অংশটা কয়েকবার ভালো ভাবে পড়বেন। সাথে ৮ম ও ৯ম শ্রেণির ব্যাকরণ বোর্ড বইটা দেখতে হবে। বিশেষ করে সমাস, সন্ধি, কারক ও বিভক্তি, এক কথায় প্রকাশ, সমার্থক শব্দ এই গুলো থেকে প্রশ্ন যে কনো চাকুরির পরিক্ষাতে আসবেই। আরো পড়তে হবেঃ- ধ্বনিতত্ত্ব, শব্দ গঠন ও প্রকরণ, পুরুষ, অনুসর্গ, উপসর্গ, বাক্য প্রকরণ ও রূপান্তর, ক্রিয়ার কাল, পদ, ধাতু, বিরাম চিহ্ন, বাচ্য ও বচন। এই গুলোর বাহিরে বাংলা ব্যাকরণ থেকে খুব একটা প্রশ্ন আসবে না। এই অংশ ভালো ভাবে পড়লে বাংলা থেকে ভালো মার্ক পাওয়া যাবে।

সাহিত্য অষ্টম শ্রেনি থেকে অনার্স বোর্ড বইয়ের সকল কবি পরিচিতি আর গল্প/কবিতার উৎস, পটভূমি কোন কবিতা কোন ছন্দে রচিত এসব কয়েকবার করে রিভিশন করবেন। তবে মূল গল্পটা ভালো ভাবে মার্কিং করে পড়লে আরো ভালো হয়। এছাড়াও পরিচিত ও লম্বা কবিতা গুলো বার বার পড়লে উত্তর করা সহজ হবে। তাছাড়া বিখ্যাত অনুবাদ বইয়ের নাম, অনুবাদ গল্প/নাটক এগুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে। বিশেষকরে কবি ও সাহিত্যিকদের জীবনী ও তাদের কাজ অবধান এই অংশ থেকে প্রশ্ন আসবেই। সে গুলো মুখস্থ করে ফেলুন।

গণিত খুবই মনযোগী ও পাকা হতে হবে। অষ্টম শ্রেনি থেকে অনার্স বোর্ড বইয়ের বিশেষ করে পাটি গণিত লাভ-ক্ষতি, সুদ-কষা, পিতা-পুত্র,মাতা-কণ্যা, অনুপাত, ঐকিক নিয়ম, সংখ্যার ধারণা, ল.সা.গু, গ.সা.গু., ভগ্নাংশ, গড়, সময়+গতিবেগ, দূরত্ব, ধারা ও মানসিক দক্ষতা থেকে প্রশ্ন আসে। বীজ গণিত বীজগাণিতীয় রাশি (যোগ, বিয়োগ, গুণ, ভাগ), সূত্রের প্রয়োগ ও সূত্রাবলীর প্রমাণ, সরল সমীকরণ, উৎপাদকে বিশ্লেষণ, মান নির্ণয় সে গুলো মুখস্থ করে ফেলুন। এছাড়াও জ্যামিতিতে ত্রিভুজ, চতুর্ভুজ, রম্বস, সামন্তরিক, বৃত্ত ও জ্যামিতিক বিষয়ের খুঁটিনাটি থেকে প্রশ্ন আসে। তাই এই বিষয় এর উপর আপনাকে মনোযোগ সহকারে পরতে হবে। এবং বার বার রিভিউ দিতে হবে। কারন গণিত থেকে যে কোন চাকুরির পরিক্ষাতে প্রশ্ন থাকতেই হবে।

সাধারণ জ্ঞান অষ্টম শ্রেনি থেকে অনার্স বোর্ড বইয়ের সাধারণ জ্ঞান সে গুলো মুখস্থ করে ফেলুন। যেমন আজকের বিশ্ব, নতুন বিশ্ব, জ্ঞান সিন্ধু, মেডি জ্ঞান কোষ এগুলোর যে কোন বই কিনে নিবেন সাথে প্রতি মাসের কারেন্ট ওয়ার্ল্ড ও দেশ বিদেশের সাম্প্রতিক তথ্যগুলো জানা থাকতে হবে। মোঘল আমল, ইংরেজ শাসন আমল,খেলাধুলা, যুদ্ধের ইতিহাস, ভাষা আন্দোলন, এছাড়াও দেশের মুদ্রা ও রাজধানী, প্রণালী, দেশ-বিদেশের নদী, খাল, বিখ্যাত স্থান, স্থাপনা, বৃহত্তম, ক্ষুদ্রতম, বন্দর, জলপ্রপাত, ঐতিহাসিক স্থান, ইতিহাস জড়িত ঘটনাবলী, আবিষ্কার, পুরুস্কার, বিখ্যাত ব্যাক্তিদের কর্ম, অবদান, ও তাদের জীবনের সাথে জড়িয়ে থাকা সাল বার বার রিভিউ দিন।

অন্যান্য টপিক প্রযুক্তি বিষয়ক প্রশ্ন যেমন কম্পিউটার শিক্ষা বইটা সংগ্রহ করতে পারেন। কম্পিউটারের গঠন, হার্ডওয়্যার, সফটওয়্যার, বিভিন্ন অপারেটিং সিস্টেম, সোসাইল সাইট, কেনা বেচার চাইট, ও এদের সাথে যুক্ত ব্যাক্তি, নেটওয়ার্ক, সংখ্যা ধারনা, ডিভাইস ইত্যাদি সম্পর্কে জানতে হবে।

আরেকটা গুরুত্বপুর্ন কথা= বিগত সালের প্রশ্নগুলো থেকে দেখা যায় নির্দিষ্ট কিছু প্রশ্ন বার বার আসে। তাই চাকুরির জন্য বিগত সালের প্রশ্নগুলো বার বার রিভিউ দিন।



আমরা নিচে যারা সরকারি হোক বা বেসরকারি হোক চাকরির জন্য প্রচুর পড়াশুনা করছেন তেদের জন্য প্রায় কিছু কিছু বিষয়এর উপর যেমন বাংলা ব্যাকরণ, আন্তর্জাতিক বিষয়, গণিত, কম্পিউটার, ইঞ্জিনিয়ারিং, ইতিহাস, ইংরেজি,ইংরেজি গ্রামার,জ্যামিতি, ড্রাইভিং, আবিষ্কার ও আবিষ্কারক, এর উপরে এম সি কিউ এবং প্রশ্ন ও উত্তর, উল্লেখ করেছি এবং এক একটি লিংক আকারে দিয়েছি আপনি এক একটি লিংক এর উপরে ক্লিক করে বার বার রিভিউ দিন।

রেজাল্ট►রেজাল্ট

বি সি এস প্রিলি পরীক্ষার প্রশ্নের সমাধান

শিক্ষক নিবন্ধন

সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

মহাদেশ সম্পর্কে জানুন 

মুক্তিযুদ্ধ সম্পর্কে জানুন

প্রায় পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ ফাইনাল সাজেশন

জীববিজ্ঞান সম্পর্কে জানুন

আমাদের দেশ বাংলাদেশ সম্পর্কে জানুন

আন্তর্জাতিক বিষয় সম্পর্কে জানুন

ইংরেজি কথোপকথন

ইংরেজি গ্রামার সম্পর্কে জানুন

বাংলা ব্যাকরণ সম্পর্কে জানুন

৯-১০ম শ্রেনী

গুরুত্বপূর্ণ কিছু এম সি কিউ

গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর

প্রস্তুতি যাচাই করার জন্য চেষ্টা করুন

নিজেকে যাচাই করুন

ভূগোল ও পরিবেশ সম্পর্কে জানুন

হিসাববিজ্ঞান সম্পর্কে  জানুন

খেলাধুলা সম্পর্কে জানুন

বিজ্ঞান সম্পর্কে জানুন

সাহিত্য সম্পর্কে জানুন

কম্পিউটার সম্পর্কে জানুন

গণিত সম্পর্কে জানুন

ড্রাইভিং লাইসেন্স-এর জন্য প্রয়োজনীয় তথ্য

বাংলাদেশের সাকল এনজিও নামের তালিকা এবং যোগাযোগ নম্বর

কবিদের জন্ম মৃত্যু

বিরাম চিহ্ন বা যতি চিহ্ন বা ছেদ চিহ্ন

আবিষ্কার ও আবিষ্কারক

কিছু জিনিস কেন ঘটে এবং তার ব্যাখ্যা

2 Responses to "সাধারণ জ্ঞান "

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *