-->
সিলেট বিভাগের দর্শনীয় স্থান

সিলেট বিভাগের দর্শনীয় স্থান


আমাদের দেশ বাংলাদেশ যা আমাদের জন্মভূমি এবং কর্মভূমি। কিন্তু তারপরও আমরা এর কতটুকু চিনি।এবং কতটুকু জানি। বাংলাদেশ ভ্রমণ করতে আমরা কতটুকু বা গাইড এর শরনাপন্ন হই। আমরা যতটুকু ভ্রমণ করি তা করি সহ পরিবারের অথবা বন্ধু-বান্ধবদের সাথে শখের বশবর্তী হয়ে।কিন্তু ক'জন আছে যারা নিতান্তই ভ্রমণ টাকে একটা নিয়মিত উপলক্ষ হিসেবে নিতে পেরেছে । কিন্তু একটু সময় পেলে ভ্রমণ করা জেতে পারে।
কারন
সিলেট বিভাগের দর্শনীয় স্থানআমরা অনেক জবের ক্ষেত্রে অনেক জায়গায় পরীক্ষা দিতে যাই । এমনও তো হতে পারে ওই জাগায় অনেক দর্শনীয় স্থান আছে যাহা একটু অল্প সময়ের মধ্যে ঘুরে আসা সম্ভব। তাই আমরা আজকে এই ►সিলেট বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তা সুন্দরভাবে এই পোষ্টে উল্লেখ করেছি।

আমরা নিচে ►সিলেট বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তাহা উল্লেখ করেছি । আপনি দর্শনীয় স্থানগুলোর নাম গুলোর উপর ক্লিক করে ওই স্থানের সম্পূর্ণ বিস্তারিত জেনে আসতে পারেন যাতে আপনাদের ওই স্থান ভ্রমণ করতে কোন সমস্যা না হয় । আমরা এই পোস্টটির মাধ্যমে শুধুমাত্র আপনাদের কে তথ্য প্রদানের চেষ্টা করেছি,যা আমরা বিভিন্ন ইন্টারনেট এবং গাইড বই থেকে সংগ্রহ করেছি। আপনি নিজ দায়িত্বে এই জায়গাগুলোতে ভ্রমণ করার চেষ্টা করবেন এবং আরো উৎস থেকে সম্পূর্ণরূপে ধারনা নিবেন।
 হযরত শাহজালাল (রঃ) মাজার 
জাফলং
পান্থুমাই ঝর্ণা
বিছনাকান্দি
ভোলাগঞ্জ
লক্ষনছড়া
উৎমাছড়া
লোভাছড়া
রাতারগুল সোয়াম্প ফরেস্ট
১০ সংগ্রামপুঞ্জি ঝর্ণা
১১ মালনীছড়া চা বাগান
১২ লাক্কাতুরা চা বাগান
১৩  হযরত শাহ পরাণ (রাঃ) এর মাজার 
১৪ কুলুমছড়া
১৫ ডিবির হাওর
১৬ খাদিমনগর ন্যাশনাল পার্ক
১৭ হাম হাম ঝর্ণা
১৮ লালাখাল
১৯ পরিকুণ্ড ঝর্ণা

সিলেট বিভাগের দর্শনীয় স্থানের নাম
সিলেট বিভাগের দর্শনীয় স্থান

সিলেট

জাফলং, ভোলাগঞ্জ, লালাখাল, তামাবিল, হাকালুকি হাওর, ক্বীন ব্রিজ, হজরত শাহজালাল (রহ.) ও শাহ পরানের (রহ.) মাজার, মহাপ্রভু শ্রী চৈতন্যদেবের বাড়ি, হাছনরাজার মিউজিয়াম, মালনীছড়া চা-বাগান, এমএজি ওসমানী বিমানবন্দর, পর্যটন মোটেল, জাকারিয়া সিটি, ড্রিমল্যান্ড পার্ক, আলী আমজাদের ঘড়ি, জিতু মিয়ার বাড়ি, মণিপুরী রাজবাড়ি, মণিপুরী মিউজিয়াম, শাহী ঈদগাহ, ওসমানী শিশুপার্ক।

হবিগঞ্জ

বিথঙ্গল আখড়া, বানিয়াচং প্রাচী রাজবাড়ির ধংসাবশেষ, বানিয়াচং পুরানবাগ মসজিদ, সাগরদীঘি, হব্যা গোমার দারা গুটি, নাগুড়া ফার্ম, সাতছড়ি রিজার্ভ ফরেস্ট, কালেঙ্গা রিজার্ভ ফরেস্ট, রাবারবাগান, ফরুটসভ্যালি, সিপাহসালার হজরত শাহ সৈয়দ নাসির উদ্দিনের (রহ.) মাজার, লালচান্দ চা-বাগান, দেউন্দি চা-বাগান, লস্করপুর চা-বাগান, চন্ডীছড়া চা-বাগান, চাকলাপুঞ্জি চা-বাগান, চান্দপুর চা-বাগান, নালুয়া চা-বাগান, আমু চা-বাগান, রেমা চা-বাগান, দারাগাঁও চা-বাগান, শ্রীবাড়ী চা-বাগান, পারকুল চা-বাগান, সাতছড়ি চা-বাগান।

মৌলভীবাজার

চা-বাগান, মাধবকুন্ড, মাধবকুন্ড ইকো পার্ক, বর্ষিজোড়া ইকো পার্ক, হজরত শাহ মোস্তফার (রহ.) মাজার, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমান স্মৃতিসৌধ।

সুনামগঞ্জ

টাঙ্গুগুয়ার হাওর, হাছনরাজা মিউজিয়াম, লাউড়ের গড়, ডলুরা শহীদদের সমাধিসৌধ, টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্প। বাগবাড়ি টিলা , সেলবরষ জামে মসজিদ, সুখাইড় কালীবাড়ি মন্দির, কাহালা কালীবাড়ি, মহেষখলা কালীবাড়ি, তাহিরপুর উপজেলার উত্তর বড়দল ইউনিয়নে হলহলিয়া গ্রামে রাজা বিজয় সিংহের বাসস্থানের ধ্বংসাশেষ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "সিলেট বিভাগের দর্শনীয় স্থান"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *