-->
রংপুর বিভাগের দর্শনীয় স্থান

রংপুর বিভাগের দর্শনীয় স্থান


আমাদের দেশ বাংলাদেশ যা আমাদের জন্মভূমি এবং কর্মভূমি। কিন্তু তারপরও আমরা এর কতটুকু চিনি।এবং কতটুকু জানি। বাংলাদেশ ভ্রমণ করতে আমরা কতটুকু বা গাইড এর শরনাপন্ন হই। আমরা যতটুকু ভ্রমণ করি তা করি সহ পরিবারের অথবা বন্ধু-বান্ধবদের সাথে শখের বশবর্তী হয়ে।কিন্তু ক'জন আছে যারা নিতান্তই ভ্রমণ টাকে একটা নিয়মিত উপলক্ষ হিসেবে নিতে পেরেছে । কিন্তু একটু সময় পেলে ভ্রমণ করা জেতে পারে।
কারন
বরিশাল বিভাগের দর্শনীয় স্থানআমরা অনেক জবের ক্ষেত্রে অনেক জায়গায় পরীক্ষা দিতে যাই । এমনও তো হতে পারে ওই জাগায় অনেক দর্শনীয় স্থান আছে যাহা একটু অল্প সময়ের মধ্যে ঘুরে আসা সম্ভব। তাই আমরা আজকে এই ►রংপুর বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তা সুন্দরভাবে এই পোষ্টে উল্লেখ করেছি।

আমরা নিচে ►রংপুর বিভাগের যতগুলো দর্শনীয় স্থান আছে তাহা উল্লেখ করেছি । আপনি দর্শনীয় স্থানগুলোর নাম গুলোর উপর ক্লিক করে ওই স্থানের সম্পূর্ণ বিস্তারিত জেনে আসতে পারেন যাতে আপনাদের ওই স্থান ভ্রমণ করতে কোন সমস্যা না হয় । আমরা এই পোস্টটির মাধ্যমে শুধুমাত্র আপনাদের কে তথ্য প্রদানের চেষ্টা করেছি,যা আমরা বিভিন্ন ইন্টারনেট এবং গাইড বই থেকে সংগ্রহ করেছি। আপনি নিজ দায়িত্বে এই জায়গাগুলোতে ভ্রমণ করার চেষ্টা করবেন এবং আরো উৎস থেকে সম্পূর্ণরূপে ধারনা নিবেন।

১. স্বপ্নপুরী পিকনিক স্পট
২. রামসাগর দীঘি
৩. তাজহাট জমিদার বাড়ি
রংপুর দর্শনীয় স্থানের নাম

রংপুর
পায়রাবন্দ, তাজহাট জমিদারবাড়ি, কেরামতিয়া মসজিদ ও মাজার, ভিন্ন জগৎ, ঝাড়বিশলা।

দিনাজপুর
দিনাজপুর রাজবাড়ি, চেহেলগাজি মসজিদ ও মাজার, কান্তজিউর মন্দির, ঘোডাঘাট দুর্গ, সীতাকোট বিহার, সুরা মসজিদ, নয়াবাদ মসজিদ, রামসাগর, স্বপ্নপুরী, স্টেশন ক্লাব, কালেক্টরেট ভবন, সার্কিট হাউস ও জুলুমসাগর, দিনাজপুর ভবন, সিংড়া ফরেস্ট, হিলি স্থলবন্দর, বিরল স্থলবন্দর।

গাইবান্ধা
বর্ধনকুঠি, নলডাঙ্গার জমিদারবাড়ি, বামনডাঙ্গার জমিদারবাড়ি, ভতরখালীর কাষ্ঠ কালী, রাজা বিরাট, ভবানীগঞ্জ পোস্ট অফিস ও বাগুড়িয়া তহশিল অফিস।

কুড়িগ্রাম
চান্দামারী মসজিদ, শাহী মসজিদ, চন্ডীমন্দির, দোলমঞ্চ মন্দির, ভেতরবন্দ জমিদারবাড়ি, পাঙ্গা জমিদারবাড়ি ধ্বংসাবশেষ, সিন্দুরমতি দীঘি, চিলমারী বন্দর, শহীদ মিনার, স্বাধীনতার বিজয়স্তম্ভ, মুক্তিযুদ্ধের স্মৃতিফলক, পাঙ্গা জমিদারবাড়ির কামান, বঙ্গ সোনাহাট ব্রিজ, মুন্সিবাড়ি।

লালমনিরহাট
তিন বিঘা করিডোর ও দহগ্রাম-আঙ্গরপোতা ছিটমহল, তিস্তা ব্যারাজ ও অবসর রেস্ট হাউস, বুড়িমারী স্থলবন্দর, শেখ ফজলল করিমের বাড়ি ও কবর, তুষভান্ডার জমিদারবাড়ি, কাকিনা জমিদারবাড়ি, নিদাড়িয়া মসজিদ, হারানো মসজিদ, সিন্দুরমতি দীঘি, কালীবাড়ি মন্দির ও মসজিদ, বিমানঘাঁটি, তিস্তা রেলসেতু, হালা বটের তল, লালমনিরহাট জেলা জাদুঘর, দালাইলামা ছড়া সমন্বিত খামার প্রকল্প।

নীলফামারী
ধর্মপালের রাজবাড়ি, ময়নামতি দুর্গ, ভীমের মায়ের চুলা, হরিশচন্দ্রের পাঠ, সৈয়দপুরের চিনি মসজিদ, তিস্তা ব্যারাজ প্রকল্প, নীলফামারী জাদুঘর, কুন্দুপুকুর মাজার, দুন্দিবাড়ী স্লুইসগেট, বাসার গেট, স্মৃতি অম্লান।

পঞ্চগড়
ভিতরগড়, মহারাজার দীঘি, বদেশ্বরী মহাপীঠ মন্দির, সমতলভূমিতে সম্প্রতি প্রতিষ্ঠিত চা-বাগান, মির্জাপুর শাহী মসজিদ, বার আউলিয়ার মাজার, গোলকধাম মন্দির, তেঁতুলিয়া ডাকবাংলো, তেঁতুলিয়া পিকনিক কর্নার, বাংলাবান্ধা জিরো পয়েন্ট ও বাংলাবান্ধা স্থলবন্দর, রকস্ মিউজিয়াম।

ঠাকুরগাঁও
জামালপুর জমিদারবাড়ি জামে মসজিদ, বালিয়াডাঙ্গী সূর্যপুরী আমগাছ, ফান সিটি অ্যামিউজমেন্ট পার্ক অ্যান্ড ট্যুরিজম লি., রাজভিটা, রাজা টংকনাথের রাজবাড়ি, হরিপুর রাজবাড়ি, জগদল রাজবাড়ি, প্রাচীন রাজধানীর চিহ্ন নেকমরদ, পীর শাহ নেকমরদের মাজার, মহালবাড়ি মসজিদ, শালবাড়ি মসজিদ ও ইমামবাড়া, সনগাঁ শাহী মসজিদ, ফতেহপুর মসজিদ, মেদিনীসাগর জামে মসজিদ, গেদুড়া মসজিদ, গোরক্ষনাথ মন্দির, কূপ ও শিলালিপি, হরিণমারী শিবমন্দির, হরিপুর রাজবাড়ি শিবমন্দির, গোবিন্দনগর মন্দির, ঢোলরহাট মন্দির, ভেমটিয়া শিবমন্দির, মালদুয়ার দুর্গ, গড়গ্রাম দুর্গ, বাংলা গড়, গড় ভবানীপুর, গড়খাঁড়ি, কোরমখান গড়, সাপটি বুরুজ, দীঘি।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "রংপুর বিভাগের দর্শনীয় স্থান "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *