-->
সিলেট বিভাগ

সিলেট বিভাগ


সিলেট বিভাগ
Sylhet Division
সিলেট জেলা ১৭৭২ সালের ১৭ মার্চ প্রতিষ্ঠিত হয়। ১৮৭৪ সাল পর্যন্ত এ জেলা ঢাকা বিভাগের অন্তর্ভূক্ত ছিল। ঐ বছরই সিলেটকে নবসৃষ্ট আসাম প্রদেশের অর্ন্তভূক্ত করা হয়। দেশ ভাগের সময় ১৯৪৭ সালে গণভোটের মাধ্যমে সিলেট জেলা তৎকালীন পূর্ব পাকিস্তানের অন্তর্ভূক্ত হয়। সিলেট জেলা তখন চট্টগ্রাম বিভাগের আওতাধীন ছিল। ১৯৮৩-৮৪ সালে বৃহত্তর সিলেট জেলাকে ৪টি নতুন জেলায় বিভক্ত করা হয়।প্রতিষ্ঠাকালে সিলেট জেলাসহ বৃহত্তর সিলেটের অপর তিন জেলা চট্টগ্রাম বিভাগের অন্তর্গত ছিল। ১৯৯৫ সালে বৃহত্তর সিলেটের ৪ টি জেলা (সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ) নিয়ে পৃথক সিলেট বিভাগ যাত্রা শুরু করে।


History of Sylhet Division
৬৪০ খ্রিস্টাব্দে যখন চীনা পরিব্রাজক হিউয়েন সাং এই অঞ্চল ভ্রমণ করেন। তিনি তাঁর ভ্রমণ কাহিনীতে এ অঞ্চলের নাম "শিলিচতল" উল্লেখ করেছেন। তুর্কি সেনাপতি ইখতিয়ার উদ্দীন বিন বখতিয়ার খলজি দ্বারা বঙ্গবিজয়ের মধ্য দিয়ে এদেশে মুসলিম সমাজব্যবস্থার সূত্রপাত ঘটলে মুসলিম শাসকগণ তাঁদের দলিলপত্রে "শ্রীহট্ট" নামের পরিবর্তে "সিলাহেট", "সিলহেট" ইত্যাদি নাম লিখেছেন বলে ইতিহাসে প্রমাণ মিলে। আর এভাবেই শ্রীহট্ট থেকে রূপান্তর হতে হতে একসময় সিলেট নামটি প্রসিদ্ধ হয়ে উঠেছে বলে ঐতিহাসিকরা ধারণা করেন।

আর ইসলামের ভিত্তিতে হযরত শাহ্ জালাল (রা.) যখন সিলেটে আসেন তখন তাঁর শত্রুরা তাঁকে পাথর বা শিল দ্বারা আগলে ধরে ধরে, তখন হযরত শাহ্ জালাল (রা.) আল্লাহ্‌ তায়ালার উসিলায় বলেন "শিলা হাট" (অর্থ্যাৎ "পাথর সরে যা")। এই থেকেই নাম করণ করা হয় "শিলা হাট"। আস্তে আস্তে বানানকে সহজ করতে করতে "শিলহাট", "সিলহেট", ""সিলেট"" নাম করণ করা হয়।


Sylhet Division river-river
সিলেট বিভাগে ৩৭টি নদ-নদী
সুরমা,পিয়াইন গাং,সারি গোয়াইন,বাগরা গাং,নওয়া গাং,শেওলা,ধামালিয়া,মনাই,বড়দাল
জুরি,মনু্‌,ধলাই,লংলা,কারাঙ্গি,খোয়াই,সুতাং,কুশিয়ারা,মাধবপুর,মহাসিং,খাজাঞ্জি,ভট্টখাল,কালনী,জামালপুর,বরাবা নদী,লভা হরি,বোগাপানি,ধরিয়ানা,ধোয়াই,যদুকাটা,ধলা-ধলাই গাং,গোপলা-লঙ্গল,মোগাই-চলতি,রক্তি,পৈন্দা,ভেড়া মোহনা,ধনু বৌলাই,বৌলাই।
সিলেট বিভাগ
District of  Sylhet Division
বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত একটি প্রশাসনিক অঞ্চল, যা সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জ — এই চারটি জেলা নিয়ে গঠিত।


সিলেট জেলা
মৌলভীবাজার জেলা
সুনামগঞ্জ জেলা
হবিগঞ্জ জেলা

সিলেট বিভাগ থেকে অনেক গুলো পত্রিকা প্রকাশিত হয়ে থাকে। এর মোধ্যে কিছু জনপ্রিয় পত্রিকা এবং এর লিংক দেওয়া হলো ।
                
নাম  পেপার  ই-পেপার
০১. দৈনিক
প্রভাত বেলা
০২. দৈনিক
 পুণ্য ভুমি
০৩. দৈনিক
 হবিগজ্ঞ স্মাচার 
০৪. দৈনিক
উত্তর পূর্ব
০৫. দৈনিক
জালালাবাদ
০৬. দৈনিক
প্রভাকর 
০৭. দৈনিক
কাজিরবাজার
০৮. দৈনিক
প্রতিদিনের বানী
০৯. দৈনিক
আজকের হবিগজ্ঞ
১০.  দৈনিক খোয়াই 
১১.  দৈনিক সিলেট

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "সিলেট বিভাগ"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *