-->
মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপস

মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপস



মোবাইল ফোনের ইতিহাস
মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপসমোবাইল অর্থ ভ্রাম্যমান বা "স্থানান্তরযোগ্য"। এই ফোন সহজে যেকোনও স্থানে বহন করা এবং ব্যবহার করা যায় বলে মোবাইল ফোন নামকরণ করা হয়েছে। মোবাইল অপারেটররা তাদের সেবা অঞ্চলকে ত্রিভুজ, চতুর্ভুজ, পঞ্চভুজ বা ষড়ভুজ ইত্যাদি আকারের অনেকগুলো ক্ষেত্র বা সেলে বিভক্ত করে ফেলে। সাধারণত ষড়ভুজ আকৃতির সেলই বেশি দেখা যায়। এই প্রত্যেকটি অঞ্চলের মোবাইল সেবা সরবরাহ করা হয় কয়েকটি নেটওয়ার্ক স্টেশন (সচরাচর যেগুলোকে আমরা মোবাইল ফোন কোম্পানির এন্টেনা হিসেবে জানি) দিয়ে। নেটওয়ার্ক স্টেশনগুলো আবার সাধারণত সেলগুলোর প্রতিটি কোণে অবস্থান করে। এভাবে অনেকগুলো সেলে বিভক্ত করে সেবা প্রদান করার কারণেই এটি "সেলফোন" নামেও পরিচিত। মোবাইল ফোন বেতার তরঙ্গের মাধ্যমে যোগাযোগ করে বলে অনেক বড় ভৌগোলিক এলাকায় এটি নিরবিচ্ছিন্নভাবে সংযোগ দিতে পারে। শুধু কথা বলাই নয়, আধুনিক মোবাইল ফোন দিয়ে আরো অনেক সেবা গ্রহন করা যায়। এর উদাহরণ হচ্ছে খুদে বার্তা -এসএমএস বা টেক্সট মেসেজ সেবা, এমএমএস বা মাল্টিমিডিয়া মেসেজ সেবা, ই-মেইল সেবা, ইন্টারনেট সেবা, অবলোহিত আলো বা ইনফ্রা-রেড, ব্লু টুথ সেবা, ক্যামেরা, গেমিং, ব্যবসায়িক বা অর্থনৈতিক ব্যবহারিক সফটওয়্যার ইত্যাদি। যেসব মোবাইল ফোন এইসব সেবা এবং কম্পিউটারের সাধারন কিছু সুবিধা প্রদান করে, তাদেরকে স্মার্ট ফোন নামে ডাকা হয়।

মোটোরোলা কোম্পানিতে কর্মরত ডঃ মার্টিন কুপার এবং জন ফ্রান্সিস মিচেলকে প্রথম মোবাইল ফোনের উদ্ভাবকের মর্যাদা দেয়া হয়ে থাকে। তাঁরা ১৯৭৩ সালের এপ্রিলে প্রথম সফলভাবে একটি প্রায় ১ কেজি (২।২ পাউন্ড) ওজনের হাতে ধরা ফোনের মাধ্যমে কল করতে সক্ষম হন।

মোবাইল ফোনের প্রথম বাণিজ্যিক সংস্করণ বাজারে আসে ১৯৮৩ সালে, ফোনটির নাম ছিল মোটোরোলা ডায়না টিএসি ৮০০০এক্স (DynaTAC 8000x)। ১৯৯০ সাল থেকে ২০১১ সালের মধ্যে পৃথিবীব্যাপী মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১২.৪ মিলিয়ন থেকে বৃদ্ধি পেয়ে ৬ বিলিয়নের বেশী হয়ে গেছে। পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ৮৭% মোবাইল ফোন যোগাযোগের আওতায় এসেছে।

মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপস

মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপসমোবাইল ফোন আমাদের অতি গুরুত্বপূর্ণ একটি নিত্য প্রয়োজনীয় সঙ্গি। যুগের সাথে তাল মিলিয়ে আধুনিকতার ছোঁয়া আমাদের ভেতরে পরিপূর্ণভাবে মিশে গেছে। আমরা আমাদের মোবাইল ফোনটিকে অনেক যত্নেই রাখি। কারন মোবাইটির মধ্যে বিভিন্ন ধরনের তথ্য বা ডেটা থাকে। আজ আসুন জেনে নেওয়া যাক মোবাইলের গুরুত্বপূর্ণ কিছু টিপস। যা আপনার বিপদের সময় কাজে দিতে পারে



► বিভিন্ন সময় হঠাৎ করে আমাদের মোবাইল ফোনের কথা পরিস্কার শোনা যায় না , তবে সব সঠিক থাকলেও এই ঘটনা ঘটে। ফোনের কথা পরিস্কার শোনার জন্য এই কোডটি *3370# চাপুন।এর ফলে মোবাইল ফোনের ব্যাটারী কার্যক্ষ্মতা বাড়তে পারে তবে ব্যাবহারের পর #3370# চেপে এটাকে অফ করে রাখুন।নাহলে ব্যাটারীর ক্ষতি হতে পারে।

► নতুন মোবাইল কেনার পর ডায়াল করুন *#০৬# ১৫ সংখা বের হবে সেটি সংরক্ষন করুন। আবার ফোনের মধ্যে ট্রাকিং চালু করে রাখুন। এটি চালু করার সময় যে কোনো কাছের ব্যক্তির নাম্বার দিন। এতে করে চোর যদি ফোনটি চুরি করে তাহলে সে যে নাম্বারেই ব্যবহার করুক না কেন? আপনার নিকট ব্যক্তির নাম্বার চলে যাবে। এতে চোরকে ধরা অতি সহজ হবে। আর ১৫ সংখার নাম্বারটি ফোনের মালিক নির্ধারন করবে।

►ইমারজেন্সিঃএমন যদি হয় যে আমরা নেটওয়ার্ক কভারেজের বাহিরে আছি এবং কোন নেট খুজে পাচ্ছিনা সেক্ষেত্রে 112 এই ইমারজেন্সী নাম্ভার টি সব ফোন এর ক্ষেত্রেই ব্যবহারযোগ্য, প্রাপ্ত তথ্য অনুযায়ী এটি যে কাজ করে তা হলো, এটি প্রেস করার সাথে সাথে ইহা আপনার জন্য নিকটবর্তী প্রতিষ্ঠিত নেটওয়ার্ক খুজে বের করবে এবং ঐ অপারেটর এর ইমারজেন্সি নাম্ভার টির সাথে আপনাকে কানেক্টেড করবে। এখন তো সবাই নেট কভারেজের মধ্যেই আছি তাইনা? এখুনি একবার ডায়াল করে দেখুন দেখবেন ডায়াল করলেই নাম্ভারটি দেখাবে না দেখাবে Emergency !.

► গাড়ি আনলক করাঃআপনার গাড়িতে যদি রিমোর্ট কন্ট্রোলড লক সিস্টেম থেকে থাকে এবং ধরুন কোণ একদিন ভুল করে চাবিটি গাড়ির ভেতরে রেখে দরজা লক করে দিলেন এবং অন্য কোণ উপায়েও খোলার সিস্টেম নেই তখন মোবাইল দিয়ে সেটি আনলক করতে পারবেন। আর সেজন্য অবশ্যই আরেকটি রিমোর্ট কন্ট্রোলড চাবি থাকতে হবে কিন্তু সেটি আপনার হাতে না থাকলেও চলবে। ধরুন ২য় চাবিটি বাড়িতে আছে, তাহলে বাড়িতে কাউকে ফোন করুন এবং মোবাইল টি গাড়ির ডোর লক এর এক ফুট পরিমান দুরত্তে ধরে রাখুন এবার ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তিকে বলুন মোবাইলের কাছে ধরে আপনার রিমোর্ট চাবিটির আনলক বাটন চাপতে। আশা করি কাজ হয়ে যাবে। চেষ্টা করে দেখুন।.

►কথা ভালো বুঝতে পারছেন না কি করবেনঃবিশেষ করে সকল নোকিয়া ফোনে এটি কার্যকর। বিভিন্ন সময় হঠাত করে আমাদের ফোনের ভয়েল ক্লিয়ারিটি কমে যায়, সবি ঠিক থাকে তাও কথা এমন অস্পষ্ট সেক্ষেত্রে ভয়েস ক্লিয়ারিটি বাড়াতে পারেন এই কোডটি চেপেঃ *3370# মোবাইল ফোন গুলো সাধারনত কিছু চার্জ রিজার্ভ করে আর এই কোডটি সাধারনত ওই চার্জ কে ব্যবহার করে ফোনের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে, তবে এই কোড চালু রেখে দেয়া ঠিক নয় এতে ব্যাটারি দূর্বল হয়ে পড়ে । সুতরাং ব্যাবহারের পর #3370# চেপে এটাকে অফ করে রাখুন।.

►ফোন চুরি হয়ে গেলেঃএই টিপস টি আপনার ফোন টা হয়ত পুনরুদ্ধার করে দিতে পারবেনা কিন্তু যে আপনার ফোন টী নিয়েছে সে ওটাকে আর ব্যবহার করতে পারবেনা। এবং বিক্রিও করতে পারবেনা। সুতরাং চোরকে একটা উচিত শিক্ষা দিন এইভাবেঃ এক্ষুনি প্রেস করুন *# 06 # এরপর একটা সিরিয়াল কোড নাম্ভার দেখাবে সেটিকে কোথাও লিখে রাখুন। ফোনটা চুরি হয়ে গেলে আপনার সার্ভিস প্রোভাইডার কিংবা ফোন কোম্পানির কোণ কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে এই নাম্ভার টি দিয়ে কাহিনি খুলে বলুন। ওরা ফোন অকেজো করে দিবে। এরপর চোর মহাশয় যখনি নতুন কোণ সিম ঢুকাবে ব্যাস ফোন চিরতরের জন্য মৃত্যুবরন করবে।

►মোবাইল কেনার সময় যাচাই করা উচিতঃ*#92702689# এই কোডটি চাপলে দেখতে পাবেন ফোনের সিরিয়াল নাম্ভার,কবে তৈরী করা হয়েছে অর্থাৎ ফোনটি লেটেস্ট কিনা,এর আগে কেউ ব্যবহার করলে ক্রয়ের তারিখ দেখাবে, ফোনটিকে রিপেয়ার করলে তার বিস্তারিত দেখাবে, যদি রিপেয়ার না করে থাকে তাহলে ০০০০ দেখাবে, ফোন থেকে কোন ডাটা ট্রান্সফার হয়েছে কিনা দেখাবে। আর এই তথ্যগুলো থেকে বেরিয়ে আসতে হলে ফোনটি রিস্টার্ট দিতে হবে। বর্তমান স্মার্ট ফোনগুলোতে কাজ করে কিনা জানিনা তবে নোকিয়ার পূর্বের হ্যান্ডসেট গুলোতে কাজ করে।



মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপসআরো জেনে নিন এন্ড্রয়েড ফোনের সকল গুরুত্বপূর্ণ কোড।আপনার হাতের এন্ড্রয়েড ফোনের বিষয়ে জানতে নিচের কোড গুলি ডায়েল করুন।







☞☞Battary Phone – *#*#4636#*#*
এন্ড্রয়েড ফোনের ব্যাটারির সব ইনফো জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Touch screen version – *#*#2663#*#*
আপনার এন্ড্রয়েড ফোনের ট্যাচ স্ক্রিন ভার্সন কত তা জানতে উপরের কোডটি ডায়েল করুন।

☞☞Display Test code– *#*#
ডিসপ্লে চেক করতে উপরের কোডটি ডায়েল করুন।

☞☞Ram Version – *#*#3264#*#*
আপনার এন্ড্রয়েড ফোনের সঠিক রাম জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Wifi Mac Address – *#*#232338#*#*
আপনার এন্ড্রয়েড ফোনের wifi mac address জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Bluetooth details – *#*#232337#*#*
এন্ড্রয়েড ফোনের ব্লুটুথ এর সব ইনফো জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞GPS test – *#*#1472365#*#*
এন্ড্রয়েড ফোনের GPS টেস্ট করতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Data cabol control – *#872564#
এন্ড্রয়েড ফোনের ডাটা কন্ট্রোল করতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Camera details – *#*#34971539#*#*
আপনার ক্যামেরা আসলে কত মেগা ও ক্যামেরার সন ইনফো জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Dump Sistem mode *#900#
এইটাও অনেক গুরুত্বপূর্ণ কারণ এই কোড ব্যবহার করে আপনার এন্ড্রয়েড ফোনের সিস্টেম মোড জানতে পারবেন।

☞☞Digonasic Confiure – *#9090#
এন্ড্রয়েড ফোনের Digonasic Confiaure জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Hardwar/Softwar – *#12580*369#
এইটা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ এইটা ব্যবহার করে আপনার এন্ড্রয়েড ফোনের সফটওয়্যার ও হার্ডওয়ার এর ইনফো জানতে পারবেন।

☞☞Vibrate Blacklight – *#*#0842#*#*
এন্ড্রয়েড ফোনের Vibrate Blacklight এর ইনফো দেখতে উপরের কোড ডায়েল করুন।12Touch screen code – *#*#
এন্ড্রয়েড ফোনের ট্যাচ স্ক্রিন এর কার্জপনালি দেখতে উপরের কোড ডায়েল করুন।

☞☞FTA version – *#*#1111#*#*
এন্ড্রয়েড ফোনের FTA ভার্সন দেখতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Factory hard reset – *#*#778t0#*#*
এন্ড্রয়েড ফোনের যদি Factory hard reset করতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Battary Phone – *#*#4636#*#*
ব্যাটারির সব ইনফো জানতে উপরের কোড ডায়েল করুন।

☞☞Lock Status – *#7465625#
আপনার লোক স্টেটাস দেখতে উপরের কোড ডায়েল করুন।

☞☞IMEI Code – *#06#
এন্ড্রয়েড ফোনের IMEI কোড জানতে উপরের কোড আপনার মোবাইলে ডায়েল করুন।

☞☞.Reset Phone – *2767*3855#
এন্ড্রয়েড ফোনের রিসেট করতে উপরের কোডটি ব্যবহার করা হয়।

☞☞Packets luphatest – *#*#0283#*#*
এন্ড্রয়েড ফোনের Packets luphatest এর ইনফো জানতে উপরের কোড ডায়েল করুণ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "মোবাইল সম্পর্কে কার্যকর কিছু টিপস"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *