-->
বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয়


বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয় হলো এমন একটি প্রতিষ্ঠান যেখানে উচ্চ শিক্ষা প্রদান করা সহ বিভিন্ন ধরনের গবেষনামূলক কাজকর্ম করা হয়ে থাকে।

বেশিরভাগ বিশ্ববিদ্যালয় ব্যবসায়, প্রকৌশল এবং প্রযুক্তি গবেষণা এলাকা সমন্বয়ে, সাধারণ গবেষণার উপর আলোকপাত করে থাকে। সাতটি বিশ্ববিদ্যালয়ে বিশেষ পাঠক্রম রয়েছে, যার মধ্যে দুইটি ইসলামিক স্টাডিজ বিভাগ, দুইটি কৃষি বিজ্ঞান, একটি স্বাস্থ্য বিজ্ঞান, একটি ভেটেরিনারি মেডিসিন এবং একটি নারী গবেষণার বিষয়ক।

সর্বপ্রথম বিশ্ববিদ্যালয়
"নালান্দা বিশ্ববিদ্যালয়" পৃথিবীর বুকে গড়ে ওঠা সর্বপ্রথম আবাসিক বিশ্ববিদ্যালয়। বিহারে গড়ে ওঠা নালান্দা বিশ্ববিদ্যালয় প্রাচীন সময়ের উচ্চশিক্ষা কেন্দ্র। বিহারের এই প্রাচীন নালান্দা বিশ্ববিদ্যালয় পাটনা থেকে ৮৮ কি.মি. দক্ষিণ পূর্ব দিকে অবস্থিত।

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়সমূহের তালিকা
আমরা বাংলাদেশের যতগুলো বিশ্ববিদ্যালয় আছে সেগুলোর কোথায় অবস্থিত সেই বিষয় সম্পর্কে যা ধারণা দিব। আমরা এক একটি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করেছি আপনার সেই বিশ্ববিদ্যালয় গুলোতে ক্লিক করলে প্রয়োজনীয় তথ্য পেতে পারেন। তাছাড়া অনেক ক্ষেত্রে,চাকুরীর ক্ষেত্রে অথবা ভর্তি পরীক্ষার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় সম্পর্কে অনেক প্রশ্ন আসতে পারে। আমি আশা করি আপনি
প্রশ্ন গুলর উত্তর এখান থেকেই পেতে পারেন। এজন্য আপনাকে প্রতিটা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ধারণা রাখতে হবে। আপনি যদি একজন ভাল স্টুডেন্ট বা ভালো শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনার এসএসসি এবং এইচএসসি পরীক্ষা শেষ করার পরে আপনি অবশ্যই বিশ্ববিদ্যালয়ের দিকে ধাবিত হবেন । তখন আপনাকে জানতে হবে যে বাংলাদেশের কোথায় কোথায় কোন বিশ্ববিদ্যালয় অবস্থিত । আমরা আশা করি আমাদের এই পোস্ট থেকে আপনি সম্পূর্ণ ধারণা পেতে পারেন। তারপরও যদি অসম্পূর্ণ কোন তথ্য থাকে তাহলে আপনি আমাদেরকে কমেন্ট এর মাধ্যমে জানাতে পারেন অবশ্যই আমরা সেটি তৎক্ষণাৎ আপডেট করার চেষ্টা করব।
ঢাকা বিশ্ববিদ্যালয়
 শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়
বরিশাল বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়
১০ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
১১ জগন্নাথ বিশ্ববিদ্যালয়
১২ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
১৩ পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
১৪ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
১৫ পটুয়াখালি বিশ্ববিদ্যালয়
১৬ হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
১৭ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
১৮ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
১৯ মাওলানা ভাসানী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "বিশ্ববিদ্যালয়"

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *