-->
বাংলা ব্যাকরণ

বাংলা ব্যাকরণ



বাংলা ব্যাকরণ
বাংলা ব্যাকরণ এমন একটি বই যে বই না পড়লে আপনি সুন্দরভাবে বাংলা কথা বলতেই পারবেন।এবং বাংলা কথা উচ্চারণ করতে পারবেন না। অবশ্যই আপনাকে বাংলা বলতে গেলে বাংলা ব্যাকরণ বই সুন্দরভাবে পড়তে হবে। বাংলা ব্যাকরণ বই মনের ভেতর রাখতে হবে। এই বাংলা ব্যাকরণ বই সম্পর্কে আপনাকে জ্ঞান থাকতে হবে। বাংলা ব্যাকরণ বই হচ্ছে বাংলা ভাষার একটা অঙ্গ প্রতঙ্গ ।আপনাকে বাংলা ভাষা লিখতে বলতে এবং পড়তে গেলে আপনাকে বাংলা ব্যাকরণ সম্পর্কে অবশ্যই জানতে হবে। কারণ যে কোন কিছু বাংলা ভাষায় লিখতে গেলে আপনাকে অবশ্যই বাংলা ব্যাকরণ বই মুখস্থ রাখতে হবে । শুধু লিখতে পড়তে বলতে নয় আপনি যদি কোন চাকুরীর ক্ষেত্রে আবেদন করে থাকেন এবং সেই আবেদনের প্রেক্ষিতে যদি লিখিত পরীক্ষা অথবা ভাইবা পরীক্ষা দিতে চান তাহলে অবশ্যই আপনাকে এই বাংলা ব্যাকরণ থেকে প্রশ্ন করতে পারে।
সেজন্য আপনাকে বাংলা ব্যাকরণ বই সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। আমরা নিচে বাংলা ব্যাকরণ এর এক একটি অংশ লিংক আকারে দিয়েছি, আপনি ক্লিক করে দেখে আসতে পারেন।
১. বাংলা ব্যাকরণ এর পূর্বকথা
২. ধ্বনি
৩. বর্ণ
৪. সমার্থক শব্দ
৫. শব্দ
৬. বাক্য
৭. বাক্য প্রকরণ
৮. বাক্য সংকোচন
৯. উদ্দেশ্য ও বিধেয়
১০. বচন
১১. লিঙ্গ
১২. কারক - বিভক্তি
১৩. বিভক্তি
১৪. ক্রিয়ার কাল
১৫. সন্ধি
১৬. সমাস
১৭. বাচ্য
১৮. উক্তি
১৯. উপসর্গ - অনুসর্গ
২০. ষত্ব ও ণত্ব বিধান
২১. যতি, বিরাম বা ছেদচিহ্নের লিখন কৌশল
২২. বাংলা বানানের নিয়ম
২৩. যুক্তবর্ণ সম্পর্কে জানুন
২৪. এক কথায় প্রকাশ
২৫. বানানে যতিচিহ্নের ব্যবহার
২৬. ভুল বানানের ব্যবহার বাড়ছে যে-কারণে
উৎপত্তি
পর্তুগিজ ধর্মযাজক মানোএল দ্য আসসুম্পসাঁউ (Manoel da Assumpcam) বাংলা ভাষার প্রথম ব্যাকরণ রচনা করেন। ১৭৪৩ খ্রিস্টাব্দে পর্তুগালের লিসবন শহর থেকে রোমান হরফে মুদ্রিত তাঁর লেখা Vocabolario em idioma Bengalla, e Portuguez dividido em duas partes শীর্ষক গ্রন্থটির প্রথমার্ধে রয়েছে একটি সংক্ষিপ্ত, খন্ডিত ও অপরিকল্পিত বাংলা ব্যাকরণ। এর দ্বিতীয়াংশে রয়েছে বাংলা-পর্তুগিজ ও পর্তুগিজ-বাংলা শব্দাভিধান। মানোএল ভাওয়ালের একটি গির্জায় ধর্মযাজকের দায়িত্ব পালনের সময় নিজের ও ভবিষ্যৎ ধর্মযাজকদের প্রয়োজনে এই ব্যাকরণ রচনা করেন; বাংলা ভাষার বিকাশ ঘটানো তাঁর লক্ষ্য ছিল না। লাতিন ভাষার ধাঁচে লেখা এই ব্যাকরণটিতে শুধু রূপতত্ত্ব ও বাক্যতত্ত্ব আলোচিত হযেছে, কিন্তু ধ্বনিতত্ত্ব নিয়ে কোনো আলোচনা করা হয় নি। এছাড়া পুরো আঠারো ও উনিশ শতকে লোকচক্ষুর আড়ালে থাকায় এই গ্রন্থটি বাঙালি ও বাংলা ভাষার কোনো উপকারেও আসেনি তখন।

বাংলা ভাষার দ্বিতীয় ব্যাকরণটি রচনা করেন ইংরেজ প্রাচ্যবিদ ন্যাথানিয়েল ব্র্যাসি হ্যালহেড (Nathaniel Brassey Halhed)। ইস্ট ইন্ডিয়া কোম্পানির গভর্নর ওয়ারেন হেস্টিংসের (Warren Hastings) অনুরোধে তরুণ লেখক হ্যালহেড বাংলা ভাষার ব্যাকরণ রচনায় হাত দেন। তাঁর লেখা A Grammar of the Bengal Language গ্রন্থটি ১৭৭৮ সালে প্রকাশিত হয়। এ ব্যাকরণটি অনেক কারণে বিশেষভাবে উল্লেখযোগ্য। পূর্বের পর্তুগিজ ধর্মযাজকদের মতো নিজ প্রয়োজনে নয়, নিঃস্বার্থ বুদ্ধিজীবী হ্যালহেডের ইচ্ছা ছিল বাংলা ভাষাকে একটি বিকশিত ভাষাতে পরিণত করা।

বাংলা ভাষারীতি
কথ্য, চলিত ও সাধু রীতি
বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র অঞ্চলের জনগণ নিজ নিজ অঞ্চলের ভাষায় কথা বলে। এগুলো আঞ্চলিক কথ্য ভাষা বা উপভাষা। পৃথিবীর সব ভাষায়ই উপভাষা আছে। এক অঞ্চলের জনগণের মুখের ভাষার সঙ্গে অপর অঞ্চলের জনগণের মুখের ভাষার যথেষ্ট পার্থক্য দেখা যায়। ফলে এমন হয় যে, এক অঞ্চলের ভাষা অন্য অঞ্চলের লোকের কাছে দুর্বোধ্য হয়ে ওঠে। উদাহরণ স্বরূপ বলা যায়, চট্টগ্রাম অঞ্চলের সাধারণের কথ্য ভাষা দিনাজপুর বা রংপুরের লোকের পক্ষে খুব সহজবোধ্য নয়। এ ধরনের আঞ্চলিক ভাষাকে বলার ও লেখার ভাষা হিসেবে সর্বজনীন স্বীকৃতি দেওয়া সুবিধাজনক নয়। কারণ, তাতে বিভিন্ন আঞ্চলিক ভাষাভাষীদে মধ্যে ভাবের আদান-প্রদানে অন্তরায় দেখা দিতে পারে। সে কারণে, দেশের শিক্ষিত ও পন্ডিতসমা একটি আদর্শ ভাষা ব্যবহার করেন। বাংলা ভাষাভাষী শিক্ষিত জনগণ ও আদর্শ ভাষাতেই পারস্পরিক আলাপ-আলোচনা ও ভাবের আদান-প্রদান করে থাকেন। বিভিন্ন অঞ্চলের উপভাষার কথ্য রীতি সমন্বয়ে শিষ্টজনের ব্যবহৃত এই ভাষাই আদর্শ চলিত ভাষা।

বাংলা, ইংরেজি, আরবি, হিন্দি প্রভৃতি ভাষার মৌখিক বা কথ্য এবং লৈখিক বা লেখ্য এই দুটি রূপ দেখা যায়। ভাষার মৌখিক রূপের আবার রয়েছে একাধিক রীতি : একটি চলিত কথ্য রীতি অপরটি আঞ্চলিক কথ্য রীতি।

বাংলা ভাষার লৈখিক বা লেখ্য রূপেরও রয়েছে দুটি রীতি : একটি চলিত রীতি অপরটি সাধু রীতি।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "বাংলা ব্যাকরণ "

Post a Comment

যোগাযোগ ফর্ম

Name

Email *

Message *